magazine_cover_12_april_14.jpg

 

Home recipe তনিমা সেন তৈরি করলেন চিজ় চিকেন

তনিমা সেন তৈরি করলেন চিজ় চিকেন

tanima1আমি মনে করি, ইচ্ছে থাকলেই উপায় হয়। তাই সব কাজের মধ্যেও আমি রান্না করার সময়টুকু ঠিক বার করে নিই। শত কাজের মধ্যেও প্রতিদিন রান্না আমি করবই। আমার রান্না প্রচুর প্রশংসাও পেয়েছে। মনে আছে, আমার নাতির তখন বছরচারেক বয়স। একদিন আমার রান্না খেয়ে বেজায় খুশি হয়ে, ওর জমানো টাকা থেকে আমাকে এক টাকা পুরস্কার দিয়েছিল। এখন অবধি এটাই আমার শ্রেষ্ঠ পুরস্কার। বিভিন্ন পদ নিয়ে এক্সপেরিমেন্ট করতে দারুণ লাগে। এমনই একটি পদ হল ভরপুর চিজ় চিকেন। আপনারও ট্রাই করে দেখুন না!
…..
চিজ় চিকেন

…..

উপকরণ: ৫০০ গ্রাম কামিনী আতপের চাল, গোটা তিনেক পেঁয়াজ ঝিরিঝিরি করে কাটা, হাফ চা চামচ রসুনবাটা, ছোট্ট-ছোট্ট কিউব করে কাটা চিজ়, ৫০০ গ্রামের মতো বোনলেস চিকেন, তিন টেবিল চামচ মাখন, দুটো ডিম, কুঁচানো ধনেপাতা, একটি পাতিলেবু, আন্দাজমতো নুন এবং চিনি, কুঁচানো কাঁচা লঙ্কা, চার চামচ সাদা তেল।

…..

tanima3প্রণালী: প্রথমেই আতপ চাল সেদ্ধ করে ঝুরঝুরে করে রাখুন। চিকেনটা সেদ্ধ করে ছোট্ট-ছোট্ট পিস করে নিন। তারপর সেদ্ধ চিকেনের সঙ্গে চিজ়ের কিউব, কুঁচানো ধনেপাতা এবং কাঁচা লঙ্কা, লেবুর রস মাখুন। কড়াইয়ে মাখন দিয়ে, ঝিরিঝিরি করে কাটা পেঁয়াজ, রসুন দিয়ে দিন। পেঁয়াজ, রসুন নরম হয়ে এলে ঝুরঝুরে ভাতটা দিয়ে সামান্য নাড়ুন। আন্দাজমতো নুন দিন। আঁচ কমিয়ে আস্তে-আস্তে নাড়তে থাকুন। সামান্য ঠান্ডা হয়ে এলে, দুটো ডিম ফেটিয়ে এই মিশ্রণে দিয়ে দিন। দেখবেন মিশ্রণটা যেন শুকনো থাকে। মিশ্রণটি কড়াইয়ের থেকে নামিয়ে বাটির মতো বা ডিমের করে বড়-বড় গোল্লা পাকান। গোল্লার মাঝের ফাঁকায় চিজ় আর চিকেনের মিশ্রণটি দিয়ে পুর দিন। তারপর কড়াইয়ে ডুবন্তা সাদা তেলে গোল্লাগুলো ভেজে নিন। ব্যস, তৈরি আপনার চিজ়-চিকেন।
…..