magazine_cover_12_october_19.jpg

Music Interview

স্মৃতির শহরের অলিগলি, পাড়ার গল্প থাকবে ‘রূপমের কথকতা’য়: রূপম ইসলাম

music-interview-big

আর কয়েক ঘণ্টার অপেক্ষা… তারপরেই শুরু হচ্ছে, রূপম ইসলামের নতুন ফেসবুক ভিডিও সিরিজ় ‘কলকাতা… রূপমের কথকতা।’ প্রতিবারই শ্রোতাদের নতুন কিছু উপহার দেওয়ার জন্য মুখিয়ে থাকেন রূপম। সেটা একক অনুষ্ঠানই হোক, একক অ্যালবাম বা ‘ফসিলস’। সেদিক থেকে এই প্রজেক্টের মধ্যেও নতুনত্ব আছে। কী সেটা? জেনে নিন রূপমের মুখ থেকেই…

 

হঠাৎ ফেসবুক ভিডিও সিরিজ় করার কথা মনে হল কেন?
আসলে আমি ফেসবুক লাইভ অনুষ্ঠান করতে খুব পছন্দ করি। আনন্দলোক-এর পেজ থেকে দু’বার লাইভ হয়েছি, নিজের অফিশিয়াল পেজ তো থেকে হরদম হয়ে থাকি। মানুষের সাড়াও পাই ব্যাপকভাবে। কিন্তু এই লাইভের ধারাটা কয়েকদিন ধরে ব্যাহত হয়েছে নানা ব্যস্ততার কারণে। নিজের একক শো তো ছিলই, ‘ফসিলস’ এই মাসে ছ’টা শো করেছে। ফলে সময় করে উঠতে পারছিলাম না। কিন্তু মানুষের চাহিদা তো থাকেই। ফলে মনে হচ্ছিল, নতুন কী করতে পারি, যা পুজোর সময় মানুষকে আনন্দ দেবে! পুজোর ভিড়ে কিন্তু অনেকে লাইভ দেখতে পছন্দ করেন না। বরং যদি ছোট ভিডিওর আকারে গান এবং নিজের ভাবনা শেয়ার করা যায়, তা হলে সেটা জনপ্রিয়তা পায় বেশি। সেখান থেকেই এই ফেসবুক ভিডিও সিরিজ় করার ভাবনা। উৎসবের আনন্দে… নিজের শহরকে ভালবেসে।

 

music-interview-big2

তা হলে এই ভিডিয়ো সিরিজ় কলকাতার প্রতি আপনার ট্রিবিউট?
খানিকটা তো তেমনই। যে রাস্তা, যে পাড়াগুলো আমার ছোটবেলা, কৈশোর এবং যৌবনের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে, যে পুজোগুলো আমার মনের খুব কাছের, ছোটবেলায় পুজোর যে গান শুনে বড় হয়েছি, প্রিয় রেস্তোরাঁয় খেয়েছি… সেই সব জায়গাই ছুঁয়ে যাওয়ার চেষ্টা করব ভিডিয়োগুলির মাধ্যমে। আর সঙ্গে গান তো থাকবেই।

 

‘স্মৃতিবিজরিত’ শহরে গান মানে তো পুরনো, জনপ্রিয় কিছু গান! নাকি নতুন গানও থাকবে?
না, পুরনো কিছু গানই। নতুন গান রাখব না এই সিরিজ়ে। আসলে অনেক গানের জন্মই তো হয়েছে এই কলকাতার রাস্তায়, পাড়ায়, উৎসবের আনন্দে, তাই…

 

একটু উদাহরণ যদি দেন…
ধরুন, ‘আমি তোমার চোখের কালো চাই’… আদ্যন্ত প্রেমের একটি গান। এটি কিন্তু আমি লিখেছিলাম দুর্গাপুজোর সময়েই। আমার তো মানুষ দেখতে ভাল লাগত, জীবন্ত দুর্গা। সেই প্রতিমার মধ্যেই দেখেছিলাম ‘চোখের কালো’। এইভাবেই বিভিন্ন গানের অনুষঙ্গ আসবে প্রতি এপিসোডে।

 

music-interview-big3

পার্ক সার্কাস, যে অঞ্চলে প্রায় ৩৩ বছর কাটিয়েছেন, সেই জায়গা, পুরনো বাড়ি নিয়ে গল্প থাকবে?
ওটা তো থাকতেই হবে। ষষ্ঠী থেকে দশমী, পাঁচদিনে দশটা এপিসোড করব বলে যখন ঠিক করেছি, তখন ছোটবেলার পাড়া, ছোটবেলার পুজো, বাড়ির গল্প থাকবে না, হয়? দেখুন, এই প্রজেক্টের মাধ্যমে আমি আমার মতো করে কলকাতা চেনাবো মানুষকে। আশা করি ভাল লাগবে। আর একটা কথা বলি?

 

নিশ্চয়ই, বলুন না!
এখানে কিন্তু শুধু পুজোর কলকাতা নয়, এক শান্ত কলকাতার সন্ধানও দেব আমি। ধরুন, ময়দান, প্রিন্সেপঘাট, নদীর পাড়, স্টেশন… এইসব জায়গাগুলো তো পুজোর হইচই থেকে বাইরে! এই শান্ত প্রকৃতি কিন্তু পুজোর সময় এক অনন্য রূপও নিয়ে আসে। সেই রূপই ধরার চেষ্টা থাকবে ‘রূপমের কথকতা’র মাধ্যমে।

সায়ক বসু