Tolly News

দেবের চোখে নারী ‘দি বস’

dev-big৮ মার্চ। আন্তর্জাতিক নারী দিবস। এবং সেই দিনটিকেই… সুপারস্টার দেব বেছে নিলেন সেলিব্রেশনের দিন হিসেবে। সেলিব্রেশন, নিজের মিউজ়িক লেবেল লঞ্চের। সেলিব্রেশন, নিজের ডিস্ট্রিবিউশন কোম্পানি লঞ্চের। সেলিব্রেশন, নিজের নতুন ছবি ‘কবীর’-এর প্রথম গান লঞ্চের। তবে সবচেয়ে বড় সেলিব্রেশন, অবশ্যই নতুন ছবির বিষয় ঘোষণার। কী সেই ছবি? ‘পদ্মশ্রী সুবাসিনী মিস্ত্রি’।

নামটা চেনা-চেনা লাগছে? হ্যাঁ, ঠিকই ধরেছেন, ৭৫ বছর বয়সী সুভাষিনী মিস্ত্রি এবার বিবেচিত হয়েছেন দেশের চতুর্থ সর্বোচ্চ নাগরিক সম্মানের জন্য। মাত্র ২৩ বছর বয়সে স্বামী হারানোর পর শুরু হয় যাঁর জীবনের আসল অধ্যায়। চিকিৎসার অভাবে স্বামীর মৃত্যু যে নারীকে দাঁড় করায় এক কঠোর সংকল্পের দোরগোড়ায়। সংকল্প, তিনি তৈরি করবেন গরিবদের জন্য হাসপাতাল। তাঁদের চিকিৎসা করাবেন বিনামূল্যে। কিন্তু পুঁজি? শূন্য! চার সন্তান, তাদেরই বা মানুষ করবেন কী করে? উত্তর ছিল না কোনও। ছিল বলতে এক ঘোর অনিশ্চয়তা। ফুটপাথে সবজি বিক্রি দিয়ে শুরু করেন উপার্জন। দীর্ঘ কুড়ি বছর লোকের বাড়িতে-বাড়িতে কাজ করে তিল-তিল করে গড়ে তোলেন পুঁজি। তারপর সত্যি-সত্যিই একদিন গড়ে তোলেন তাঁর স্বপ্নের হাসপাতাল! শুধু তাই নয়, ছেলেদের অনাথ আশ্রমে পাঠিয়ে শেখান লেখাপড়া, গড়ে তোলেন ডাক্তার হিসেবে। আজ সেই ছেলেই ডাক্তার হিসেবে গরিব মানুষের সেবা করে মায়ের তৈরি করা হাসপাতালে।

আন্তর্জাতিক নারী দিবসে সেলিব্রেট করার মতো এর চেয়ে ভাল অনুপ্রেরণার কাহিনি আর কী-ই বা হতে পারে? নতুন ছবির বিষয় হিসেবে এমন একটি গল্প হাতে পেয়ে তাই স্বভাবতই উচ্ছ্বসিত প্রযোজক দেব। আনন্দলোককে জানালেন, ‘‘গতকালই গল্পের রাইটস পেয়েছি। আই অ্যাম ভেরি এক্সাইটেড অ্যাবাউট দিস সাবজেক্ট। এমন গল্পই তো প্রমাণ করে, পুরুষতান্ত্রিক সমাজে দাঁড়িয়েও নারী-ই ‘দি বস!’’’

ছবিটি পরিচালনা করবেন অনিকেত চট্টোপাধ্যায়। এবং এটিই হতে চলেছে প্রযোজক দেবের প্রথম ছবি, যেখানে তিনি শুধুই প্রযোজক, অভিনেতা নন।