magazine_cover_27_november_18.jpg

Tolly News

সত্যি হল আনন্দলোক-এর কথাই…

hoichoi-big একটি ভিডিয়ো হঠাৎ করেই পোস্ট হয়েছিল সেদিন। হঠাৎ করে বন্ধ হয়ে যাওয়া সেই ভিডিয়োতে দেখা গিয়েছিল সাদা জামা পরিহিত একটি ছেলের উপর মারমুখি দেবকে। বেশ উত্তেজিত হয়ে চিৎকার করছিলেন তারকা। হাত চালাতেও দেখা গিয়েছিল তাঁকে। তারপরই বন্ধ হয়ে যায় ভিডিয়োটি… কিছু একটা গণ্ডগোল হয়েছে আঁচ করেই ঝড়ের বেগে শেয়ার হতে থাকে সেটি। ভরে যায় কমেন্টে। ‘দেব কেন রেগেছেন’, ‘সাফল্য না পেয়েই এমন আচরণ’, ‘রিলিজ়ের টেনশনে মাথা ঠিক রাখতে পারছেন না’… এমন অনেক কমেন্ট আসতে থাকে সেই ভিডিয়োতে। একজন স্টার হয়ে কীভাবে হাত তুলতে পারেন, সেই প্রশ্ন তুলে দেবকে শ্লেষে বিদ্ধও করতে থাকেন অনেকে।

কিন্তু সেদিন ভিডিয়োটি সোশ্যাল মিডিয়ায় দেখার পর আনন্দলোক-ই প্রথম দিয়েছিল সেটার অন্য রকম একটি বিশ্লেষণ। বলা হয়েছিল, এই ভিডিয়োর পিছনে আছে দেবের প্রোমোশনাল স্ট্র্যাটেজি। ‘হইচই আনলিমিটেড’ রিলিজ়ের আগে অন্য রকম কিছু প্ল্যান করছেন দেব। আসলে দেব তো সব সময় ছবির বিষয় অনুযায়ী প্রচারে বিশ্বাসী। তাই ‘ককপিট’-এর সময় মাঝ আকাশে ছবির মিউজ়িক লঞ্চ করেছেন, ‘কবীর’-এর সময় এনেছেন টাস্ক ফোর্সকে। ফলে আমাদের মনে হয়েছিল, এই ভিডিয়োর পিছনে সেরকমই কোনও অভিসন্ধি আছে। আর দেখুন, সেটাই সত্যি হল…আজ একটি প্রেস কনফারেন্স করে দেব জানিয়েছেন, কিছু না বুঝে শেয়ার করার বদভ্যেসের কথা। hoichoi-big2 ‘‘আমরা বোঝাতে চেয়েছি, সোশ্যাল মিডিয়ায় কিছু না বুঝে শেয়ার বা কমেন্ট করার অভ্যেস কতটা ক্ষতি করতে পারে। কেউ একবারও ভাবল না, এরকম কিছু আদৌ ঘটতে পারে কি না বা ঘটলেও, তার আগে বা পরে কী হয়েছে। সেটা না জেনে বা বুঝে শেয়ার করতে শুরু করল সবাই!’’ সত্যি কথা বলতে কী, প্রাথমিকভাবে ভিডিয়োটি তাঁর বিপক্ষে গেলেও, দেবের আসল কার্য কিন্তু সিদ্ধি হয়েই গিয়েছে। কারণ, দেবের কথাতেই পরিষ্কার, সমস্ত ধরনের সোশ্যাল প্ল্যাটফর্ম থেকে প্রায় ৫ কোটি বার শেয়ার হয়েছে ভিডিয়োটি! আপনি হয়তো বলবেন, ছবির স্বার্থে নেগেটিভ পাবলিসিটি করছেন দেব। কিন্তু ভাবুন তো, আদৌ নেগেটিভ পাবলিসিটি কি? কারণ দেব তো ‘না বুঝে শেয়ারের অপকারিতা’র কথাই প্রচার করতে চেয়েছেন! বলেছেন, ‘‘এই যে মারদাঙ্গার খবর বা যে কোনও প্ররোচনামূলক ভিডিয়ো মানুষ সহজে শেয়ার করে দেন, সেটা তো ঠিক নয়! ফলে মানুষ একটু শিক্ষিত হোন…’’ ফলে দেবের এই কার্যসিদ্ধি তো হলই। আর ‘হইচই আনলিমিটেড’-এর প্রচার? আপনারাই বুঝুন, পাঁচ কোটি মানুষের কাছে পৌঁছলে কোনও ছবির কী পরিমাণ প্রচার হতে পারে…

Dev | Hoichoi Unlimited